বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১২

জিম করার প্রথম ধাপ পুশআপ Pushup

পুশআপ কি?
পুশআপ জিম এর একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যায়াম। পুশআপ এর কথা সবাই কম বেশি জানেন আবার অনেক এ জানেন না পুশআপ কি? পুশআপ কথাটি জিম এ বেশি ব্যবহার করা হয়।তবে সবাই বুকডাউন হিসেবে জানে।বুকডাউন কথা বললে যারা জিম করে না কম বেশি সবাই বুঝবে।

পুশআপ (বুকডাউন) এর উপকারিতা


১ প্রতিদিন পুশআপ দিলে আপনার শরীর এর chest,biceps, triceps, shoulder, back মাসেল বৃদ্ধি পাবে।(chest,biceps, triceps, shoulder, back)এ গুলো কি?
নিচের ছবি তে দেখে নিন


২ যারা কাবু শরীর বাড়াতে চান তাদের জন্য পুশআপ খুবই গুরুত্বপূর্ণ ব্যায়াম কারন জিম               এ ভর্তি হলে তাদের ১মাস শুধু পুশআপ ও ফ্রি হ্যান্ড ই করতে হবে।

পুশআপ ছাড়া শরীর এর সেপ আনা অসম্ভব। পারফেক্ট সেপ আনতে পুশআপ দেয়া খুবই গুরুত্বপূর্ণ।
পুশআপ দিলে হাতে পাওয়ার বাড়ে।
পুশআপ দিয়ে যে কোন ইনজুরির হাত থেকে রক্ষা পাওয়া যায়।
weight training যারা করবেন তাদের জন্য পুশআপ দেয়া খুবই জরুরী
পুশআপ মাসেল তৈরী করতে সাহায্যে করে।

পুশআপ কিভাবে দিবেন?


উপরের ছবির মত করে পুশআপ দেয়ার চেষ্টা করেন।

১ ১ নং এর মত প্রথমে পজিশন ঠিক করুন তারপর ২নং এ যেতে চেষ্টা করুন। হাতের তালু মেঝেতে রেখে চেস্ট (বুক) আস্তে আস্তে মেঝেতে নামাতে থাকুন আবার মেঝের সাথে শুয়ে পড়বেন না,তাইলে পুশআপ কার্যকরী হবে না। তারপর আবার চেস্ট (বুক) আস্তে আস্তে উপরে নিয়ে আসুন ৩নং এর মত।
২ সবসময় পুশআপ আয়ানার সামনে দেয়ার চেষ্টা করবেন।তাহলে আপনার ডান বা বাম হাত যদি একটু বেকে যায় ঠিক করে নিতে পারবেন।
পুশআপ দেয়ার সময় মাথা শরীরের সমান্তরাল থাকবে  এবং সামনের দিকে তাকাবেন। 

নিচের ছবি টা লক্ষ করুন


৪ যখন আপনি ৩নং এ নিচ থেকে উপরে আসবেন তখন আপনি একটু থেমে দম ছাড়বেন।
৫ ২হাতের মাঝ খানে ১হাত ৪ আঙ্গুল ফাকা রেখে পুশআপ দিবেন।
৬ সেট হিসাব করে নিয়ে পুশআপ দেয়ার চেষ্টা করবেন।যেমন ১সেট এ যদি ৪টা পুশআপ দিতে পারেন তবে প্রতি সেট এ ৪টি করে পুশআপ দিবেন। যত পারবেন প্রতি সেট এ আরো বাড়াতে চেষ্টা করবেন।এই ভাবে যেই কইটা সেট পারেন দিবেন।

৭ যারা কাবু তাদের জন্য বলছি আপনারা যত পারবেন ততো বেসি পুশআপ দিবেন।প্রতিদিন ১০০ পুশআপ দেয়ার চেষ্টা করবেন। হয়তো ভাবছেন ১০০ পুশআপ ওরে বাবা এতো কি করে সম্ভব।আস্তে আস্তে শরীর এ পাওয়ার চলে আসবে পরে ১০০ কেন ৩০০০ পুশআপ দেয়া ও কোন ব্যাপার না। তাই যত পারবেন ততো বেসি পুশআপ দিবেন।
৮ আর যারা একটু মোটা বা অনেক মোটা আপনারা ও পুশআপ দেয়ার চেষ্টা করবেন।কারুন মোটা মানুষ বেশি পুশআপ দিতে পারে না কারন শরীর এর অতিরিক্ত ওজন এর কারনে।সেই তুলনায় কাবু মানুষ এর  শরীর এর ওজন কম থাকায় তারা আরো বেশি পুশআপ দিতে পারে।

অনেক এ হইতো লেখা টা পড়ে না ও বুঝতে পারেন।হা যারা বুঝতে পারেন নি তারা নিচের ভিডিও টা ডাউনলোড করে নিতে পারেন তাইলে একদম ক্লিয়ার হয়ে যাবে সব কিছু।


পুশআপ যত আস্তে পারেন দেয়ার চেষ্টা করবেন তাড়াহুড়া করবেন না।জলদি পুশআপ দেয়ার চেয়ে আস্তে পুশআপ দেয়ার উপকারিতা অনেক বেশি।

৬১টি মন্তব্য:

  1. vai khub sundor hosse,,,,,,, chalie jan.....
    ami apner dea nitimala gulo onusoron korar chest korbo......

    উত্তরমুছুন
  2. ধন্যবাদ আপনাকে কমেন্ট করার জন্য। হা ঠিকমত অনুসরন করেন ১মাস এ ভাল ফল পাবেন। আর আমি কঠিনকোন লিখা লিখবো না যেন আপনাদের বুঝতে অসুবিধা হয়।যতটুকু পারি সহজবোধ্য ভাবে লিখার চেষ্টা করবো।

    উত্তরমুছুন
  3. boss, chest er fat dur korar shohoj o druto upay ki, please tell me

    উত্তরমুছুন
  4. দ্রুত ফ্যাট দূর করার কোন উপাই নাই আমার জানা মতে। :( তবে হ্যা আপনি খুব দ্রুত ই ফ্যাট কমাতে পারবেন যদি আপনি প্রচুর কষ্ট করতে পারেন।আপনি বেশি করে দৌড়াবেন ১৫/২০মিনিট। কারন দৌড়ালে প্রচুর পরিমান এ ফ্যাট কমে।পুশ-আপ যেইকয়টা পারেন দেয়ার চেষ্টা করেন।আর সব চেয়ে ভাল হয় যদি জিম এ ভর্তি হন।কারন ফ্যাট কমানো জন্য আরো অনেক ব্যায়াম আছে।

    উত্তরমুছুন
  5. ভাই আমি খুব চিকন।চিকন দেখে সবাই আমাকে ক্রিটিসাইজ করে।আমি ৫'৭" লম্বা কিন্তু ওজন মাত্ত ৪৬ kg ।আমি কি জিম করলে আমার body বারবে ।please advice me .যাতে সবার সাথে মিস্তে পারি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রথমত,আপনি ২/৩ মাস হাই প্রোটিন জাতীয় খাবার গ্রহন করুন। এতে আপনার শরীরের ওজন বাড়বে। কিছুটা ওজন বৃদ্ধি পেলে আপনি জিমে জয়েন করতে পারেন।

      মুছুন
  6. http://gymworldtips.blogspot.com/2012/07/blog-post.html এই টিউন টি কি আপনি দেখেন নি? ১ম ছবি তে দেখেন আমি কি ছিলাম আর কি হয়েছি।আমাকে আমার কিছু ফ্রেন্ডস পাতলাখান বোলতো।কিন্তু জিম করার পর এখন ওরা আমাকে দেখলে হিংসা করে আর বলে ভাই বডি তো বানাইলা কিন্তু মুখতো ভাল হয় না। এখন আমার মুখ টা নিয়ে চিন্তায় আছি তবে ন্যাচারাল খাবার খেয়ে আমার মুখ ভাল করবো।তবুও মেডিসিন খাব না। আপনি ও ভুলে ও মেডিসিন খাবেন না কারন আমি নিজে খেয়ে একবার ফুলে গেছিলাম পরে মেডিসিন অফ করে দিলে আবার কাবু হয়ে গেছিলাম।আপনার বডি ভাল হবে ১০০% গ্যারান্টি দিচ্ছি আমি। আমি ব্লগিং এ বেশির ভাগ টিপস দিব কাবু থেকে মোটা হওয়ার উপাইগুলো। কাবু হলে কি খারাপ লাগে সেইটা আমি খুব ভাল করেই বুঝি।জিম একটা সাধনা আমি জিম ছাড়া কিছুই বুঝি না।আমাকে পড়ালেখা অফ করে দিতে বললে আমি অফ করে দিব সাথেসাথে। কিন্তু কেউ যদি বলে জিম অফ করতে কখোনই করবো না।আপনার মনোবল গভীর থাকতে হবে।আর আপনি বেশি করে পুশ আপ দেন আস্তে আস্তে বডি সেপ আর হাতে পাওয়ার চলে আসবে।তারপর ৫০-১০০টা পুশআপ ও দিতে পারবেন।3/4সপ্তাহ পুশ-আপ দেন তারপর নিজেই দেখবেন আপনার বডি সেপ change হইছে।
    খাবার খান বেশি করে।সামনের পোস্ট এ খাবার নিয়ে আলোচনা করবো।কিছু সমস্যা হচ্ছে তাই পোস্ট আপডেট দিতে পারছি না।আশা করছি শিগ্রই পোস্ট আপডেট করবো।আর আপনি জিম এ ভর্তি হয়ে যান।কাবু বলে লজ্জা করবেন না।

    উত্তরমুছুন
  7. একটু wait করেন আগে ও বলছি একটু সমস্যা হচ্ছে ব্লগ এ তাই আমি পোস্ট আপডেট করতে পারছি না। যত তারাতরি সম্ভব আমি পোস্ট আপডেট করবো। আর আপনি পুশ-আপ দিতে থাকেন কারন।জিম এ ভর্তি হলে ১ম ১মাস শুরু ওয়ার্ম আপ আর পুশ-আপ ই করতে হই

    উত্তরমুছুন
  8. U r doing great job, ami ayrakam akta jinis chaicilam..internet a sbkicu pai...bt ami 5.7" weight 50kg. r GF ace..so....body+weight is too vital for me..r ei blog ta amr kace...ki bolbo bolar vasa khuje pachi na..batter than the best...1mas gym kore valo result peyecilam bt akhon chere diyeci...vabci...ebar suru korbo for 5 year...apnake dhonnobad

    উত্তরমুছুন
  9. আপনাকে ও ধন্যবাদ।কমেন্ট করার জন্য। আসলে জিম শুরু করলে বাদ দিতে হই না।বাদ দিলে অনেক এর শরীর কমে যায় আবার অনেক এর ভুড়ি বেড়ে যায়।আপনি আবার জিম শুরু করেন আরো ভাল ফল পাবেন ইনশাআল্লাহ।

    উত্তরমুছুন
  10. donnobad sob kesu clr kore bojanor jonno.picture r video deya aro subida holo.kintu ami 10ta dece onk koste tarpor r parce na.r ki ki kate hobe aktu jodi bolten.r apnake thnks ato sundor likar jonno

    উত্তরমুছুন
  11. প্রথমে আপনি তো ১০টা পুশ আপ দিছেন আর আমি প্রথমে ২টা দিয়ে আর উটতে পারি নি। প্রতিদিন পুশ-আপ দেন আস্তে আস্তে হাতে পাওয়ার চলে আসবে।এরপর আপনি ১০টা কেন ৩০০টা ও দিতে পারবেন।

    উত্তরমুছুন
  12. ak set puss up dewar por kotokkhon bisram nite hobe? ar ak ta prosno holo amne to shokale kori kintu rojar shomoi kon shomoi korle vhalo hoi.

    উত্তরমুছুন
  13. ১সেট পুশআপ দেয়ার পর ৩০সেকেন্ড বিশ্রাম নিতে হবে আপনি যদি নতুন হন তবে আপনার হাতে পাওয়ার থাকবে না ১সেট দেয়ার পর আপনি হয়তো ৩০সেকেন্ড পর আর এক সেট পুশ আপ দিতে পারবেন না এই জন্য মিনিমাম ১মিনিট রেস্ট নিতে পারেন আর তখন আপনার হাতের মাসেল গুলো ম্যাসাজ করে নিবেন। রোজার সময় আপনি ইফতারির পর করতে পারেন।

    উত্তরমুছুন
  14. আমি আমার হাতের পাওয়ার বাড়াতে চাই , কারন আমি একসাথে ২ টার বেশি পুশ আপ দিতে পারি না , আমার অজন -৬০-৬২ হবে । আমাকে কি করতে হবে ????? আমি ছাচ্ছি জিমে জাওয়ার আগে অন্তত একসাথে বেশ ক্যেক্টা যেন পুশ আপ দিতে পারি ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. https://www.facebook.com/shopnobajrahat eTa amar F.B ID er Link Chaile Amake FB te Massage KoreO Bole Dite Paren , Tachara TunerPage O Same Nam e Achi .... @ Sumon Vai

      মুছুন
  15. Boss amio apnar moto akoi probleme porsi. Apnar blog ta niomito follow korbo. vi aro aro aro beshi post chai.........

    উত্তরমুছুন
  16. @shopnobajrahat আপনি আমার অনুপ্রেরনামূলক টিউন কি পড়েন নাই? আমি প্রথমে ১টা দিয়ে উটতে পারি নি।কিন্তু এখন আমি ১ঘন্টায় ৩০০+পুশ-আপ দিতে পারি।আপনি ও পারবেন প্রতিদিন ২/৩/৬টা যা পারেন তাই দিতে থাকেন আস্তে আস্তে নিজেই দেখবেন প্রতিদিন ২০/৩০টা দিতে পারছেন।
    ধন্যবাদ কমেন্ট করার জন্য

    উত্তরমুছুন
  17. @hasan আমি বুঝি কাবু হলে নিজের কাছে কেমন লাগে।আসলেই খুব খারাপ লাগে।অনেক এ আমার টিউন দেখে ভাবে ফালতু টিউন কিন্তু যাদের শরীর নাই তাদের কাছে অনেক কিছু।যাই হোক আপনি নিয়মিত পুশআপ দিবেন ১/২মাস পর নিজের আপনার শরীর এর পরিবর্তন দেখতে পাবেন।আর খাবার খাবেন বেশি করে।হ্যা আপনাদের জন্য আমি নিয়মিত পোস্ট করবো।ধন্যবাদ কমেন্ট করার জন্য

    উত্তরমুছুন
  18. Thank you brother.link t bookmark na koray koyek din aste pari nai.

    উত্তরমুছুন
  19. এই ব্লগ এ দেখা যাচ্ছে বেশি ওজনের অধিকারি একমাত্র আমি ই আছি মনে হয়

    উত্তরমুছুন
  20. আমার বুকে চর্বি একটু বেশি, পুশআপ নিয়মিত দিলে কি এটা কমে যাবে?

    উত্তরমুছুন
  21. আশরাফুল ইসলাম রাজু৫ মার্চ, ২০১৩ এ ৫:৫৪ AM

    আমি প্রথম দিন ১০ সেটে মোট ৫০ টা পুশ আপ দিয়েছি, এর পর থেকে আমার দুই হাতের বাহু এবং চেস্ট এ খুব ব্যাথা করছে। এই অবস্থায় দ্বিতীয় দিন আমি ৬ সেটে ৩০ টি দিয়ে আর পারি নি। এখন আমার ব্যাথা কমছে না, তাই এই অবস্থায় আমি কি পুশ আপ চালিয়ে যাব নাকি ব্যাথা না কমা পর্যন্ত অফ রাখব? প্লিজ জানাবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আস্তে আস্তে কমে যাবে বুক ডন দিতে তাকেন...

      মুছুন
  22. সুমন ভাই, পুুশআপ দিলে কি পেট কমবে?

    উত্তরমুছুন
  23. আমি জিমে নতুন ভর্তি হয়েছি,থাকি জার্মান এখানে যারা ১/৩ বছর ধরে জিম করে তাদেরকে দেখা জায় নতুন কাওকে দেখেনি teacher ও নাই,আমি জিম করার নিয়ম কানুন যানিনা আমি সব সাইট এ জিম করতে চাই যেমন, বুক,পিঠ,পা,পেট ইত্যাদি. আমার আপনার কাছে রিকুয়েস্ট আমাকে নিয়ম গুলো জানাবেন?

    উত্তরমুছুন
  24. sir আমি হাত বাড়াতে চাই কি বেম করো কত করে

    উত্তরমুছুন
  25. দুঃখিত অনেক দেরী করে ফেল্লাম সময়ের কারণে উত্তর দিতে পারিনি

    Mc fit প্রতি মাসে ১৯.৯০ euro
    এডমিন ধন্যবাদ তথ্য দেওয়ার জন্য

    উত্তরমুছুন
  26. বাই রকতে চরবি কমানুর বেআম কি??

    উত্তরমুছুন
  27. push up dile ki manusher height er kono problem hoy teenager ra ki push up dile odr height na barar kono possibility thake??

    উত্তরমুছুন
  28. amr height 5.5 ami 3 year dhore push up mari bt amr height ar bare nai amr akhn age 18

    উত্তরমুছুন
  29. very nice...ami gym korchi aj ak year......gym er gonagon ki ta amio jani.....amio akta blog creat kore rekhechilam gym advice deoyar jonno but somoyer pere othte pari nai....but apni ata lokosumaje tole dhurechen amar agee tai apnake dhunnubad.....but jodi apni nije video or pic golo creat kore upload koren tahole apnar blog site ta google er kache valo obusthane asbe

    উত্তরমুছুন
  30. আমার শরীরে শক্তি কম হাতের পাওয়ার বাড়ানোর জন্য দৈনিক কয়টা পুশ আপ দিতে হবে ?

    উত্তরমুছুন
  31. ভাই অতিরিক্ত পাতলা শরীরের যারা তাদের জন্য একটা দৈনন্দিন খাবারের রুটিন দিবেন প্লিস । আর জিম এ যাওয়া সম্ভব নয় সময় স্বল্পতার কারনে।তাই আপনার পরামর্শই স্বাস্থ্য ভাল করার শেষ ভরসা ।ভাল থাকবেন ।উত্তরের অপেক্ষায় রইলাম।

    উত্তরমুছুন
  32. ami daily pussup kori but kono set hisebe na. ami aktana 25-30 ta pussup kori.. set hisebe korle ki valo hoy?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যা সেট হিসাবে দিলে ভাল হয়।কারন সব কিছু্র ই একটা নিয়ম আছে। প্রথমে সেটে ৫ টা করে দিয়ে আস্তে আস্তে বাড়ানোর চেষ্টা করবেন।

      মুছুন
  33. acha amr age 17,, dine koto bar push up dile valo hobe amr pokkhe..?? r ami dumblles o use kori ota kokhn kokhn korbo..???

    উত্তরমুছুন
  34. vai ami khub chikna.height 5-5",weight 47.ami body baraite chai.ami jekono somoy 20-25 ta push up dite pari.amr koroniyo ki.

    উত্তরমুছুন
  35. ভাই আমার উচ্চতা ৫,৮" ইন্চিকিন্তু ওজন ৫০ কেজি এখন কি করলে ওজন বারবে

    উত্তরমুছুন
  36. দারুন টিপস, আমি দৈনিক ১০০ পুশআপ দেই

    উত্তরমুছুন
  37. ভাইয়া, গালের মাংস কিভাবে কমাবো?? tips please

    উত্তরমুছুন
  38. বেশী করে দিতে পারার কৌশল কি তারাতারি বলেন

    উত্তরমুছুন
  39. ami pratidin 20 ta kore push up kori i am 16 years old amar hand body mota hosse na ami ki korbo

    উত্তরমুছুন
  40. push up korar por ki rest naoyr dakr aca?
    r jodi thaka tahola ki vba nita hba aktu blbn plzz..

    উত্তরমুছুন
  41. দাদা আপনি খুব সুন্দর লেখেন,আমার খুবই ভালো লাগে।আপনি ভালো থাকবেন,আর আমাদের ভালো পরামর্শ দেবেন।আমি ইন্ডিয়া থেকে বলছি।

    উত্তরমুছুন
  42. আমার বয়স ৩২ বছর,উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি,ওজন ৬৩ কেজি।আমি কখনও ব্যায়াম করিনি।আমার পেট একটু বড় হয়ে গেছে। হাত এবং পায়ের মাসুল কম এবং হাত পা চিকন মনে হয়।কিভাবে আমি পেট এবং হাত পা বড় ও বডি সুন্দর করতে পারি।দয়াকরে পরামর্শ দেন ভাই।

    উত্তরমুছুন
  43. স্যার আমি জিম করতে চাই। জিমের প্রাথিমক স্তর গুলো সম্পর্কে আলোচনা করবের প্লিজ""

    উত্তরমুছুন
  44. আমি খুব চিকন। তাই কিছুদিন হলো পুশ আপ দেওয়া শুরু করি। সকালে খালি পেটে ১২ টা দিতে পারি।এরপর দুপুরে ১৫টা সন্ধ্যায় ১৫ মত পুশ আপ দি। এই নিয়মে পুশ আপ করলে হবে?
    আর প্রতিদিন করবো নাকি সপ্তাহে ৩/৪ দিন???

    উত্তরমুছুন
  45. ভাই,জীম করতে হলে কি কি খাবার প্রয়োজন,আর ঠিক কিভাবে শরীরচর্চা করব,কারণ আমিও খুব হালকা ভাই,জীমে যাই না লজ্জায়

    উত্তরমুছুন
  46. Our Own Hospital er kichu Hearth er Rogi ache jader niomito gym kora khub proyojon, please ektu janaben, Hearth er Rogir jonno kidhoroner gym kora pryojon?

    website url: https://ourownhospital.org/

    উত্তরমুছুন